ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪ 

ইরানে প্রতিশোধমূলক হামলা ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ১৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:১০, ১৯ এপ্রিল ২০২৪

শেয়ার

ইরানে প্রতিশোধমূলক হামলা ইসরাইলের

গত শনিবারে ইসরাইলে নজিরবিহীন ড্রোন ও মিসাইল হামলার প্রতিশোধ নিতে ইরানে হামলা চালিয়েছে ইসরাইল। শুক্রবার সকালে ইরানের ইসফাহান এলাকায় ইসরাইলি ড্রোন ও মিসাইল থেকে হামলা চালানো হয় বলে দাবি করেছে বেশ কিছু গণমাধ্যম।
এক সিনিয়র মার্কিন কর্মকর্তার বরাতে এবিসি নিউজ জানিয়েছে, শুক্রবার সকালে প্রতিশোধমূলক হামলা হিসেবে ইরানের এক স্থানে মিসাইল হামলা করেছে ইসরাইল। ইরানের রাষ্ট্রীয় টিভির বরাতে আল-জাজিরা জানায়, ইসফাহানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাছাড়া ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হামলা চালাতে আসা তিনটি ড্রোনকে ধ্বংস করেছে। রয়টার্সের একটি সোর্স জানিয়েছে, এই হামলায় যুক্তরাষ্ট্র জড়িত না থাকলেও হামলার বিষয়টি আগে থেকে জানতো মার্কিন কর্তৃপক্ষ।


ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা ফারস জানিয়েছে, ইসফাহানের কাছে একটি সেনা ঘাঁটিতে তিনটি বিস্ফোরণের শব্দ পাওয়া গিয়েছে। তবে ইরানের এক কর্মকর্তা জানিয়েছেন, কোন মিসাইল আঘাত হানার ফলে ওই বিস্ফোরণ হয়নি। ইরানের আকাশে তিনটি বহিরাগত ড্রোন উড়ছিলো। এসময় দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু হয়ে ড্রোন তিনটি ধ্বংস করে। ড্রোন ধ্বংস করার কারণেই ওই বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। পরবর্তীতে সংবাদ মাধ্যমে জানানো হয়, এই হামলায় ইরানের কোন ক্ষয়ক্ষতি হয়নি। এই বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ইসরাইল।
গত সোমবার ইরানের পরমাণু কেন্দ্রে হামলার আশঙ্কার বিষয়ে মন্তব্য করে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা। এরপর হামলার সম্ভাবনায় পারমাণবিক কেন্দ্র বন্ধ রেখেছিল ইরান। ইরানের পারমাণবিক প্রকল্পগুলোর ভিতরে অন্যতম গুরুত্বপূর্ণ  নাতান্জ পারমাণবিক কেন্দ্র ইসফাহানে অবস্থিত। ইসফাহানের এসব পারমাণবিক এলাকা কেন্দ্র করে হামলা চালায় ইসরাইল। পশ্চিমাদের দাবি ইসরাইলের মিসাইল ইরানের পারমাণবিক স্থাপনাতে আঘাত হানতে সক্ষম হয়েছে। তবে ইরান দাবি করেছে এই হামলায় কোন ক্ষয়ক্ষতি হয়নি দেশটির।


শনিবার ইসরাইলে হামলার পরে ইরানের বিরুদ্ধে হামলা চালানোর প্রতিশ্রুতি দিয়েছিলো ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী। যদিও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের বেশ কয়েকটি দেশ ইসরাইলকে হামলা চালাতে নিষেধ করেছিলো। ইরান জানিয়েছিলো, প্রতিশোধমূলক হামলা চালালে আরো বড় হামলা চালাবে ইরান। গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে হামলা চালায় ইসরাইল। এতে ইরানের সাতজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা নিহত হন। সেই হামলার জবাবে শনিবার ইসরাইলে হামলা চালায় ইরান।
 

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd