ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪ 

ইরানের বিরুদ্ধে পশ্চিমাদের আরও নিষেধাজ্ঞা, নতুন কী আছে?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:৩৩, ১৮ এপ্রিল ২০২৪

শেয়ার

ইরানের বিরুদ্ধে পশ্চিমাদের আরও নিষেধাজ্ঞা, নতুন কী আছে?

ইরানের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। বৃহস্পতিবার এক যোগে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নও একই ধরনের নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে। আগে থেকেই ইরানের বিরুদ্ধে হাজার হাজার নিষেধাজ্ঞা জারি রয়েছে পশ্চিমা ব্লকের। তবে নতুন এই নিষেধাজ্ঞায় টার্গেট করা হয়েছে ইরানের ড্রোন কার্যক্রমকে।


মূলত ইসরাইলে ইরান সম্প্রতি যে হামলা চালিয়েছে তাতে অংশ নিয়েছিল শত শত ড্রোন। ফলে পশ্চিমাদের নজর এখন গিয়ে পড়েছে ইরানের ড্রোন কার্যক্রমের উপরে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ইউএভি (ড্রোন) উৎপাদনের সঙ্গে যুক্ত ১৬ ব্যক্তি এবং ২টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এরা ইরানের শাহেদ ড্রোন নির্মাণের সঙ্গে যুক্ত। ওই ড্রোন ১৩ এপ্রিলের হামলায় ব্যবহার করা হয়েছে। এদিকে যুক্তরাজ্যও ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে যুক্ত দেশটির সামরিক বাহিনী-সংশ্লিষ্ট বেশ কয়েকটি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে।


ইরানের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে সমন্বয় এবং অংশীদার ও মিত্রদের সঙ্গে আলোচনার মাধ্যমে আমরা ইসরাইলে ইরানের নজিরবিহীন হামলার জবাব দিতে দ্রুত ও সুনির্দিষ্ট পদক্ষেপ নিচ্ছি। ইরানের মারাত্মক কর্মকাণ্ডের গুরুত্বপূর্ণ দিকগুলো ব্যাহত ও নস্যাৎ করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক উপকরণগুলো ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। আগামী দিন ও সপ্তাহগুলোতে ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার লক্ষ্যে কর্তৃপক্ষগুলোর তৎপরতা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।


উল্লেখ্য, গত শনিবার রাতে ইতিহাসে প্রথমবারের মতো সরাসরি ইসরাইলে হামলা চালায় ইরান। ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরাইলের বিমান হামলায় কয়েকজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা নিহতের বদলা হিসেবে ওই হামলা চালানো হয়। বড় ধরনের এই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইরান। এগুলোর বেশির ভাগই আকাশে ধ্বংস করার দাবি করেছে তেল আবিব। এই হামলা রুখতে ইসরাইলকে সহায়তা করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জর্ডান।
 

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd