ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ 

রাশিয়ায় সরকার পরিবর্তনের চেষ্টা করছে না পশ্চিমা বিশ্ব: ম্যাখোঁ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ৭ মে ২০২৪

শেয়ার

রাশিয়ায় সরকার পরিবর্তনের চেষ্টা করছে না পশ্চিমা বিশ্ব: ম্যাখোঁ

রাশিয়ায় সরকার পরিবর্তনের কোনো চেষ্টা করছে না পশ্চিমা বিশ্ব। এমন দাবি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে যতদিন প্রয়োজন ততদিন সহায়তা দিয়ে যাবে ফ্রান্স। এলিসি প্রাসাদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ম্যাখোঁ। এসময় সেখানে উপস্থিত ছিলেন ইইউ কমিশনের প্রধান উরসুলা ফন ডের লেয়েন। নিজেদের মধ্যেকার বৈঠকে শি এবং ম্যাখোঁ ইউক্রেন সংঘাত সহ দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সহ বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছেন।

আলোচনার সময় ম্যাখোঁ শি জিনপিংয়ের কাছে অনুরোধ করেন যাতে চীন ইউক্রেন সংঘাত চলাকালীন মস্কোকে সহায়তা না করে। শি জিনপিং জানিয়েছেন, রাশিয়ার কাছে কোনো অস্ত্র বিক্রি করছে না চীন। ম্যাখোঁ বলেন, ইউরোপের নিরাপত্তার উপর এই সংঘাতের প্রভাব এবং যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনকে সমর্থন করার জন্য আমাদের সংকল্প ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ। একই সময়ে, তিনি বলেন পশ্চিমাদের মস্কোতে শাসনব্যবস্থার পরিবর্তন আনার কোনো চেষ্টা নেই।

ইইউ কমিশনের প্রধান বেইজিংকে সংঘাত বন্ধ করতে রাশিয়ার উপর তার সমস্ত প্রভাব ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। ম্যাখোঁ বলেন, তিনি রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সংলাপ বজায় রাখতে ইচ্ছুক।

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd